বাবার অনুপ্রেরণাকে আঁকড়ে ধরেই সেবা করে যেতে চাইঃ আব্দুস সালাম রনি

0
জনাব আব্দুস সালাম রনি

সফলতার গল্প।।

 

মাদার তেরেসা,নেলসন ম্যন্ডেলা এমন উদার ব্যক্তিত্তের নাম তো আমরা অনেকেই শুনেছি। তাদের মত হতেও চাই আমরা অনেকেই। পারিপার্শ্বিকের শত বাধা পেরিয়ে আর আমাদের তা হয়ে উঠা সম্ভব হয় না। কিন্তু সমাজে এমন অনেকেই আছেন,যারা আত্ম চেষ্টায় সেই বাধাকে করেছে জয়,আরও করে যেতে চায়,কিছু দিয়ে যেতে চায় সুন্দর এই ধরণীকে। এমনি এক ব্যাক্তির (আব্দুস সালাম রনি) সাথে কথা বলে  রাইজিংনিউস২৪ এর প্রতিনিধি। নিচে কথোপকথনটি তুলে ধরা হলঃ

রাইজিংনিউস২৪: আসসালামুয়ালাইকুম। কেমনআছেন?

আব্দুস সালাম রনি: ওয়ালাইকুম আসসালাম। ভালোআছি। আপনি কেমন আছেন?

রাইজিংনিউস২৪: আলহামদুলিল্লাহ্‌ ভালো আছি। শিশুরাই আগামীদিনের ভবিষ্যৎ আর এই ভবিষ্যৎ প্রজন্মকে শিক্ষিত করে গড়ে তোলার লক্ষে আপনার এই ছাত্র-কল্যান ট্রাস্ট অবশ্যই প্রশংসার দাবি রাখে। প্রস্নটা হল,এমন একটি মহৎ কাজের অনুপ্রেরণা আপনি কোথা থেকে পেয়েছিলেন?

আব্দুস সালাম রনি: আসলে আমরা মফস্যল এলাকায় থাকি, যেখানে অনেক শিশুই অধিকার বঞ্চিত,আর্থিক সমস্যার কারনে অনেকেই পড়াশুনা করতে পারেনা,এরকম অধিকার বঞ্চিত অসহায় শিশুদের পড়ালেখার সুযোগ করে দেওয়ার জন্যই মূলত আমাদের এই ছাত্র-কল্যান ট্রাস্ট।

রাইজিংনিউস২৪: এখানে মুলত আপনারা শিক্ষার্থীদের কি কি শিক্ষা উপকরন দিয়ে থাকেন ?

আব্দুস সালাম রনি:আমরা ধনী-গরীব নির্বিশেষে মুলত শিশুদের সমস্যার সমাধান দিয়ে থাকি হতে পারে সেটি আর্থিক ,হতে পারে সেটি মানসিক,হতে পারে সেটি চিকিৎসা বিষয়ক,কেননা আমি একজন  প্যরামেডিক্যাল ডাক্তার।

রাইজিংনিউস২৪: আপনারা এলাকা ছাড়া আর কোথায় সাহায্য করে থাকেন?

আব্দুস সালাম রনি: আমাদের এলাকা ছাড়াও পার্শ্ববর্তী এলাকায়,মাইজদী,মুসাপুরেও ক্যাম্পেইন এর মাধ্যমে সেবা দিয়েছি।

রাইজিংনিউস২৪: পেশায় আপনি একজন প্যরামেডিক্যাল চিকিৎসক হওয়া সত্তেও আপনার এমন কাজে এগিয়ে আসার কারণটা জানতে চাই।

আব্দুস সালাম রনি: একটি দেশের মানুষের উন্নতির মুল মন্ত্রই হচ্ছে শিক্ষা, আর শিক্ষিত জাতি যদি আমরা না পাই,তাহলে জাতি ক্রমশই অধ.পতনের দিকে এগিয়ে যাবে,তাই আমরা মনে করি মানুষকে সুশিক্ষায় শিক্ষিত করে তাঁর ভিতরে মুল্যবোধ সৃষ্টি করা,মনুসত্য সৃষ্টি করাই আসলে আমাদের মুল উদ্দেশ্য।

রাইজিংনিউস২৪: আপনার ট্র্যাস্ট এরঅ।আর্থিক যোগান কথা থেকে পান?

আব্দুস সালাম রনি: আমার এলাকার বিত্তশালী যারা আছে তারা সহায়তা করে থাকে। আমি এবং ২০০৪ সালের সোনাপুর আলী আকবর উচ্চ বিদ্যালয়ের মাধ্যমিক পরীক্ষার্থীরা যে যাখানে আছে ,তারা কিছু কিছু করে সহায়তা করে থাকে এবং আমার পক্ষ হতে ছেলে শিশুদের সম্পূর্ণ বিনামুল্যে খৎনা করা হয়ে থাকে এবং বিনামুল্যে ঔষধ দেওয়া হয়ে হয়ে থাকে।

রাইজিংনিউস২৪: কিছুদিনযাবত এই কল্যাণমূলক সংস্থার কার্যক্রম স্থগিত রয়েছে বলে আমরা জানতে পেরেছি। আপনি এটিকে সচল করার জন্য কোন পদক্ষেপ নিবেন কিনা,এ বিষয়ে আপানর চিন্তা ভাবনা কি?

আব্দুস সালাম রনি: অবশ্যই আমি আমাদের সভাপতি সাহেব জনাব সাহাবুদ্দিন হারুন সাহেবের সাথে কথা বলবো,উনি কিছুদিন অসুস্থ ছিলেন,আমিও একটু ব্যস্ত ছিলাম,এখানে অর্থেরও একটা বিষয় আছে। যার কারণে কিছুদিন যাবত এটা নিশ্চল রয়েছে,তবে অতি শিগ্রই আমরা এর কার্যক্রম শুরু করব।

রাইজিংনিউস২৪: আপনার বাবা ডা. আবু তাহের ভুইঞা,উনিও গ্রামবাসীকে সারা জীবন চিকিৎসা সেবা দিয়ে গেছেন। আপনি আপনার চলার পথে আপনার বাবা এবং পরিবারকে কতটুকু সাথে পেয়েছেন?

আব্দুস সালাম রনি: আমি মানুষের জন্য যা কিছু করার চেষ্টা করেছি,সবকিছুই উনার কাছ থেকে শেখা। উনার অনুপ্রেরনাতেই আমি এই কাজগুলো করার সাহস পাই,তাই নিঃসন্দেহে উনি এবং আমার পরিবার আমাকে আর্থিক এবং মানসিক ভাবে সহায়তা করে।

রাইজিংনিউস২৪: অবসরে কি করতে পছন্দ করেন?

আব্দুস সালাম রনিঃ আমি সঙ্গীত প্রিয় মানুষ,অবসরে সঙ্গীত এবং আমার ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে কাজ করতে পছন্দ করি।

রাইজিংনিউস২৪: আপনার পারিপার্শ্বিকের সার্বিক দিক বিবেচনা করে কিছু বলার আছে সবার উদ্দেশ্যে?

আব্দুস সালাম রনিঃ চারদিকে যেভাবে সামাজিক অবক্ষয় হচ্ছে,আমাদের সব দন্দ ভুলে, এই সমাজটাকে পরিবর্তন করার জন্য ঐক্যবধ্য হই, ধর্মটাকে সামনে না এনে আমরা আমাদের ভিতরে ভেদাভেদ সৃষ্টি করা থেকে দূরে থাকি। আসলে যা কিছুই করিনা কেন, মুল উদ্দেশ্যই মনুষত্য জাগ্রত করা। আপনি দেখে থাকবেন, সাধারন লোকের চাইতে সাংস্কৃতিক লোকেদের মুল্যবোধ তুলনামুলক ভালো, উদ্দেশ্য আমার একটাই, আমি চেষ্টা করি, মানুষকে মানুষের মত করে গড়ে তোলা।

রাইজিংনিউস২৪: মানবতার এমন উজ্জ্বল দৃষ্টান্ত দাগ কেটে থাকুক সবার মনে, অনুপ্রেরণা জাগাক সকল তরুনের অন্তরে। শুভকামনা রইল আপনার এবং আপনার ট্র্যাস্ট এর প্রতি। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের সময় দেওয়ার জন্য।

আব্দুস সালাম রনিঃ ধন্যবাদ আপনাকেও। ভাল থাকবেন।

Comments

comments