{{theTime}} |   Fri 19 Jan 2018

এমসিসি সভায় বেতন বৈষম্য তুলে ধরলেন সাকিব

প্রকাশঃ বৃহস্পতিবার, ১১ জানুয়ারী ২০১৮    ০০:০৬
সংগৃহীত
সংগৃহীত
রাকিব আল হাসান

গত বছরের অক্টোবরে এমসিসি কমিটিতে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ পেয়েছিলেন সাকিব আল হাসান। এমসিসির সভাতে সুযোগ হলে ক্রিকেটের নানা সুবিধা-অসুবিধা নিয়ে কথা বলবেন, দেশ ছাড়ার আগে এমনটাই জানিয়ে গিয়েছিলেন সাকিব। এমসিসির বিশ্ব ক্রিকেট কমিটির সভায় কথা রেখেছেন তিনি। মঙ্গলবার ও বুধবার অনুষ্ঠিত সভায় ক্রিকেটারদের বেতন বৈষম্য কমানোর কথা তুলে ধরেন এই অলরাউন্ডার, একি ইস্যুতে সাকিবকে সমর্থন দিয়েছেন ইংল্যান্ডের উইকেটরক্ষক ব্যাটসম্যান জনি বেয়ারস্টোও।

এমসিসি সভাতে সবার কাছে ক্রিকেট বিশ্বে ক্রিকেটারদের বেতন বৈষম্য নিয়ে বিভিন্ন অভিজ্ঞতার কথা তুলে ধরেন সাকিব ও বেয়ারস্টো। জানান বিভিন্ন আশঙ্কার কথাও, বলেন ক্রিকেটারদের এমন কম মজুরি দুর্নীতিতে প্রলোভন দেখাবে। যেমন স্পট ফিক্সিং। সভাতে সাকিব তুলে ধরে বলেন, ‘টি-টোয়েন্টিতে বেশি টাকা থাকায় অনেক বাংলাদেশি তরুণ ক্রিকেটারই টেস্ট ক্রিকেট অনুসরণ করে না।

সভায় সাকিবের তোলা ইস্যুটি আমলে নিয়ে সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিং বলেন, ‘সাকিব আমাদের কাছে বাংলাদেশের বেশ কিছু বিষয় নিয়ে কথা বলেছে। কিছু নাটকীয় বিষয় যা তারা বেশ কয়েক বছর ধরে নিয়মিত দেখে আসছে, সেসব নিয়ে কথা বলেছে। তবে সাকিব টাকা বণ্টনের ক্ষেত্রে আইসিসির হস্তক্ষেপের বিষয়টি সামনে নিয়ে এসেছে। সে বলেছে অনেক টাকা সঠিক জায়গাতেই হয়তো যাচ্ছে। তবে খেলোয়াড়দের কাছে যেভাবে যাওয়ার কথা ছিল ঠিক সেভাবে হয়তো যাচ্ছে না।

এই অজি ব্যাটসম্যান আরো যোগ করে বলেন, ‘কমিটি এ বিষয়টি নিয়ে ভাবছে। মজুরি নির্ধারণে একটা অবকাঠামো প্রয়োজন। যাতে আন্তর্জাতিক ক্রিকেটে যেসব বৈষম্য আছে সেগুলো কমে যায়।

এমসিসি ক্রিকেট কমিটি প্রতিষ্ঠিত হয় ২০০৬ সালে। এই কমিটিতে থাকেন সাবেক-বর্তমান ক্রিকেটাদের সাথে আম্পায়ারও। বছরে দুবার করে অনুষ্ঠিত হয় এই কমিটির সভা। এই সভা থেকে নেওয়া সিদ্ধান্তে বেশ কয়েকবার আমলে নিয়ে ক্রিকেটের নিয়মে পরিবর্তন এনেছে ক্রিকেট নিয়ন্ত্রকের সর্বোচ্চ সংস্থা আইসিসি। ক্রিকেটের বিভিন্ন প্রচলিত ইস্যু নিয়ে বার্ষিক সভা আয়োজন করে এমসিসি, কাজ করে আইসিসি ও এর সদস্যদের পরিপূরক হিসেবে।

add.jpg
add.jpg

সম্পাদক

কাজী এম আনিছুল ইসলাম

ভারপ্রাপ্ত প্রকাশক

মোঃ আব্দুল হামিদ

আমাদের সাথে থাকুন
সদ্য সংবাদ