{{theTime}} |   Fri 19 Jan 2018

শীতে রুহ্মতা থেকে চুলকে বাঁচাতে মেনে চলুন কিছু কার্যকরী উপায়

প্রকাশঃ শুক্রবার, ১২ জানুয়ারী ২০১৮    ২০:৪২
অনলাইন ডেস্ক নিউজ

শীতেই চুল সবচেয়ে বেশী ড্যামেজ হয়। চুল হারায় তার সাধারন গুন। তাই শীতকালে চুলের যত্ন করা অধিক প্রয়োজন।

তেল

রুক্ষ চুলের জন্য তেল অবশ্যই উপকারী। তবে চুলে তেল লাগিয়ে বাইরে না যাওয়াই ভালো। এতে চুলে আরও বেশি ময়লা জমবে। শ্যাম্পু করার ঘণ্টা-দুয়েক আগে নারকেল তেল বা অলিভ অয়েল (Olive oil) গরম করে মাথার তালু ও চুলে লাগিয়ে নিন। এরপর শ্যাম্পু করুন। চাইলে গরম পানিতে তোয়ালে ভিজিয়ে ভালো করে পানি ঝরিয়ে নিয়ে সেটা কিছুক্ষণ মাথায় জড়িয়েও রাখতে পারেন। এটাও চুলের জন্য দারুণ উপকারী।

চুলের প্যাক

শীতে রুক্ষ চুলের যত্নে রয়েছে বেশ কিছু প্যাক। আপনি চাইলে এটা ঘরে বসেও তৈরি করতে পারেন। সপ্তাহে অন্তত একদিন চুলে প্যাক লাগালেও ভালো ফল পাওয়া যায়। রুক্ষ চুলের জন্য সবচেয়ে বেশি উপকারী হলো কলা ও মধুর (Honey) তৈরি প্যাক। এই প্যাক চুলকে নরম ও মসৃণ করবে। তবে এই প্যাক কখনোই মাথার তালুতে লাগাবেন না। তাহলে চুল ঝরে পড়ার হার বেড়ে যেতে পারে।

শ্যাম্পু

চুল নিয়মিত পরিষ্কারে শ্যাম্পুর কোনো বিকল্প নেই। তবে আপনার চুল রুক্ষ হলে শ্যাম্পুও ব্যবহার করতে হবে বেছে বেছে। আপনাকে খুঁজে নিতে হবে কোন শ্যাম্পু রুক্ষ চুলের জন্য উপযোগী, যা পরিষ্কারের পাশাপাশি চুলে আর্দ্রতাও বজায় রাখবে।

কন্ডিশনার

শুধু শীতকালে নয়, সব ঋতুতেই চুলে কন্ডিশনার ব্যবহার করা জরুরি। তবে এটা কেনার আগেই সাবধান হতেহবে। কেনা এতটুকুনও ভুল হলে উল্টো চুল আরও রুক্ষ হয়ে যেতে পারে। তবে চাইলে খুব সহজে ঘরে বসেও বানাতে পারেন কন্ডিশনার।
চায়ের লিকার ঠাণ্ডা করে সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস। (Lemon juice) মিশিয়ে নিন। ব্যস তৈরি হয়ে গেল কন্ডিশনার। এবার শ্যাম্পু করার পর চুলে লাগিয়ে নিন।

add.jpg
add.jpg

সম্পাদক

কাজী এম আনিছুল ইসলাম

ভারপ্রাপ্ত প্রকাশক

মোঃ আব্দুল হামিদ

আমাদের সাথে থাকুন
সদ্য সংবাদ