শ্রীলঙ্কা আসছে শনিবার সকালে

প্রকাশঃ বৃহস্পতিবার, ১১ জানুয়ারী ২০১৮    ২১:৩৮
সংগৃহীত
সংগৃহীত
রাকিব আল হাসান

 


ত্রিদেশীয় ও দ্বিপাক্ষিক সিরিজে অংশ নিতে শনিবার (১৩ জানুয়ারি) ঢাকায় আসছে চন্ডিকা হাতুরুসিংহের শ্রীলঙ্কা। ওইদিন সকাল সাড়ে ১১টায় অ্যাঞ্জেলো ম্যাথুসদের হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে। বাংলাদেশ দলের সবশেষ হেড কোচ হাতুরুসিংহে এখন লঙ্কানদের ডেরায়।

শ্রীলঙ্কা নির্ধারিত সময়ের মধ্যে এলেও জটিলতার মুখে পড়েছে জিম্ববুয়ের আগমন। সিরিজে অংশ নিতে ১০ জানুয়ারি দলটির ঢাকায় আসার কথা থাকলেও প্রথম দফায় পিছিয়ে তা ১১ জানুয়ারি করা হয়।

কিন্তু পরে তাও পিছিয়ে যায়। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সূত্র মতে, শুক্রবার (১২ জানুয়ারি) আসছে গ্রায়েম ক্রেমার ও তার দল। তাও আবার দুই ভাগে বিভক্ত হয়ে।

প্রথমভাগের খেলোয়াড় ও কর্মকর্তারা বিকেল ৫টায় এবং দ্বিতীয় বহরটি আসবে রাত ১১টায়।

কারণ হিসেবে জানা গেছে, দলটির খেলোয়াড়-কর্মকর্তাদের বাংলাদেশে আসার বিমানের টিকিট আগে থেকে বুকিং দেয়া ছিল না। একসঙ্গে এতগুলো টিকিটিও পাওয়া যাচ্ছিলো না, তাই বিলম্ব।

আর সেকারণেই ১৩ জানুয়ারি বিকেএসপিতে বিবিবি একাদশের বিপক্ষে নির্ধারিত প্রস্তুতি ম্যাচটি বাতিল করা হয়েছে।

১৫ জানুয়ারি থেকে শুরু হওয়া তিন জাতির এই টুর্নামেন্টে ১৭ জানুয়ারি জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে ত্রিদেশীয় মিশন শুরু করবে শ্রীলঙ্কা। ১৯ জানুয়ারি নিজেদের দ্বিতীয় ম্যাচে লঙ্কানদের প্রতিপক্ষ মাশরাফিরা।

২১ জানুয়ারি তৃতীয় ম্যাচে আবার জিম্বাবুয়েকে মোকাবিলা করবে লঙ্কানরা। ২৫ জানুয়ারির ম্যাচে তাদের বিপক্ষে মাঠে নামবে টিম বাংলাদেশ।

টুর্নামেন্টের ফাইনাল ২৭ জানুয়ারি। প্রতিটি ম্যাচই ডে-নাইট। শুরু বেলা ১২টায়।

পরদিনই অর্থাৎ ২৮ জানুয়ারি সিরিজের প্রথম টেস্টে অংশ নিতে বাংলাদেশ ও শ্রীলঙ্কা চলে যাবে চট্টগ্রামে। সেখানে দুই দিনের অনুশীলন শেষে ৩১ জানুয়ারি জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে খেলবে সিরিজের প্রথম টেস্ট শুরু হবে।

প্রথম টেস্ট শেষে ৫ ফেব্রুয়ারি দুই দলই ঢাকায় ফিরবে। ৬ ও ৭ ফেব্রুয়ারি অনুশীলন শেষে ৮ ফেব্রুয়ারি মিরপুরে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মুখোমুখি হবে দুদল।

একই ভেন্যুতে ১৫ ফেব্রুয়ারি শুরু দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। পরদিন দুই দল চলে যাবে সিলেট। ১৭ ফেব্রুয়ারি অনুশীলন শেষে ১৮ ফেব্রুয়ারি সিলেট আন্তর্জাতিক ক্রিকেটে স্টেডিয়ামে দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টির মধ্য দিয়ে সিরিজের সমাপ্তি ঘটবে।